'নদী দখল রোধে সবাইকে সচেতন হতে হবে'

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৭, ০৭:১৩ পিএম

নদী দখলের ফলে নাব্যতা হারিয়ে যাচ্ছে। আর এ জন্য মানুষের অসচেতনতা দায়ী। তাই নদী দখল রোধে সবাইকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান।

১৯ মার্চ রবিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে প্রিমিয়ার নিউজ সিন্ডিকেট লিমিটেড আয়োজিত ‘নদী বাঁচাও-দেশ বাঁচাও-মানুষ বাঁচাও’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধন আলোচকের বক্তব্যে তিনি এ আহবান জানান।

তিনি জানান, অতীতের কোনো সরকার নদী সংরক্ষণের জন্য কাজ করে নাই। বঙ্গবন্ধুর কেনা ৭টি ড্রেজার দিয়ে ড্রেজিং শুরু করা হয়। ২০০৯-১৩ সালে সরকার ১৪টি ড্রেজার সংগ্রহ করেছে। বেসরকারি খাতেও ৭০টি ড্রেজার সংগ্রহ করে নদী খননের কাজ চলছে। এছাড়াও আরও ১০টি ড্রেজারের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জানান, ভারতের সঙ্গে গঙ্গা ব্যারেজ নিয়ে আলোচনা চলছে, অচিরেই এ বিষয়ে একটি শান্তিপূর্ণ সমাধান হবে।

তিনি আরও বলেন, অনেকে প্রশ্ন করছে কেন গঙ্গা ব্যারেজ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে হবে? ভারত তো ফারাক্কা ব্যারেজ নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করে নাই। যারা এই প্রশ্ন করছেন আমি তাদের উদ্দেশ্যে বলব, গঙ্গা ব্যারেজ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে হবে জায়গা অধিগ্রহণের জন্য।

তিনি জানান, ১৩ কিমি জায়গার অর্ধেক বাংলাদেশের আর অর্ধেক ভারতের সেই জন্যই জমি ক্রয় করতে তাদের সঙ্গে আলোচনা করতে হবে। অন্যদিকে ব্যারেজের এক চতুর্থাংশ পানি জমা হবে ভারতের জায়গায়। এ নিয়ে সমঝোতার জন্য তাদের সঙ্গে আলোচনা চলছে, অচিরেই একটি শান্তিপূর্ণ সমাধান আসবে।

তিনি বলেন, আমাদের দেশের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বুড়িগঙ্গাকে দখলমুক্ত এবং বর্জ্য দূষণ বন্ধ করতে হবে। তা না হলে বুড়িগঙ্গাকে বাঁচানো যাবে না। মতবিনিময় সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আশোক মাধব রায় প্রমুখ বক্তব্য রাখেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: